বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন

৯ কোটি টাকা নিয়ে উধাও সমবায় সমিতি

ডেস্ক রিপোর্ট
  • হালনাগাদ সময় : বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ২৮ বার

জয়পুরহাট শহরের মাস্টারপাড়া এলাকায় অবস্থিত বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের বিরুদ্ধে গ্রাহকের প্রায় নয় কোটি টাকা আত্মসাৎ করে পারিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। এর পরিচালক সবুজ সরদার, তার স্ত্রী ও পরিবারের সদস্যদের কোথাও পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে বাধার সম্মুখীন হন সাংবাদিকরা।

বৃহস্পতিবার (৭জানুয়ারি) বিকেল ৩টার দিকে জেলা সমবায় কার্যালয়ে প্রায় ৯ কোটি টাকা আত্মসাৎ করে ওই সমবায় সমিতির পরিচালক সবুজ সরদার উধাও হওয়ার তথ্য ও বক্তব্য সংগ্রহের সময় জেলা সমবায় অফিসারের রুমে এ ঘটনা ঘটে।

জয়পুরহাট জেলা সমবায় অফিসার ইসমাইল হোসেন সিরাজীর তথ্য ও ভিডিও বক্তব্য ধারণের সময় বাধা প্রদান করেন পরিদর্শক ওয়াহেদুজ্জামান।

জানা গেছে, সমবায় সমিতির সদস্য ও সাধারণ মানুষের কাছে এক লাখ টাকা এফডিআরে ২৬০০ টাকা লাভ দেওয়ার কথা বলে প্রায় ৯ কোটি টাকা আত্মসাৎ করেন সবুজ সরদার। স্ত্রী ও সন্তানকে নিয়ে গত ৩১ ডিসেম্বর থেকে তার মোবাইল বন্ধ। বাসায়ও তালা।

এসব তথ্যের ভিত্তিতে জেলা সমবায় কার্যালয়ে সাংবাদিকরা জেলা কর্মকর্তার বক্তব্য নিতে গেলে স্থানীয় প্রভাবশালী ও ওই অফিসের পরিদর্শক ওয়াহেদুজ্জামান অসৌজন্যমূলক আচরণ করেন এবং বক্তব্য প্রদানে বাধা দেন। তিনি বলেন, ‘আমাদের দায়বদ্ধ নেই আপনাদের (সাংবাদিক) কাছে বলার। আমাদের দায়বদ্ধ আছে প্রধানমন্ত্রী, ১৬ কোটি মানুষের কাছে বলার’।

স্থানীয় অন্যান্য এনজিওকর্মী ও এলাকাবাসীর অভিযোগ, কোটি টাকা আত্মসাতের ঘটনায় সমবায় অফিস কিছুতে দায় এড়াতে পারেন না। তাদের মনিটরিং, অডিট কমিটি, সদস্য সব ঠিক আছে কিনা তা নিয়মিতভাবে দেখা হয় না। এ ঘটনায় সমবায় অফিসেরও যোগসাজশ থাকতে পারে।

এ বিষয়ে জেলা সমবায় অফিসার ইসমাইল হোসেন সিরাজী বলেন, ‘ওই পরিদর্শক একটু রগচটা। তার জন্য আমি ক্ষমাপ্রার্থী। আর বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতির পরিচালক সবুজ সরদারের ব্যাপারে ঊর্ধ্বতনকে জানিয়েছি। এ বিষয়ে তদন্ত কমিটি হয়েছে। তদন্ত চলছে, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সদর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায় বলেন, শহরে অবস্থিত বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতি কর্তৃক আমানতকারীদের অর্থ নিয়ে উধাও হওয়ার ঘটনায় অবগত হয়েছি। তাদের মামলা করার পরামর্শ দিয়েছি। পরিচালকের এনআইডি কার্ড জব্দ করা হয়েছে। তার পাসপোর্ট করা হয়েছে কি না তা আমরা খতিয়ে দেখছি। সমবায় আইনে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এ সমবায়ের বিরুদ্ধে গত মাসে ডিসিসহ একটি সভা হয়। সেখানে তার বিরুদ্ধে পাওয়া অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নিতে বলা হয়। (দেশ রুপান্তর)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102