শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৭:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে পঞ্চগড়ে মামলা বাংলাদেশ উন্নয়নের বিষে লাল হয়ে গেছে; রুমিন ফারহানা খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে যুবদলের বিক্ষোভ উলিপুরে শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ, তদন্তে দুদক ঠাকুরগাঁওয়ে স্বতন্ত্র প্রার্থীর শাড়ি লুঙ্গি বিতরণ, বাধাঁ দেওয়ায় ইউপি সদস্য লাঞ্ছিত ঠাকুরগাঁওয়ে বিএনপির রোমান বাদশা এবার নৌকার মাঝি! নৌকা প্রতিক পেয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালো চেয়ারম্যান মুকুল ২৩ ডিসেম্বরে হচ্ছে না চতুর্থ ধাপের ইউপি নির্বাচন শেষ মুহূর্তে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত স্বতন্ত্রপ্রার্থী বকুল কাল থেকে সিলেটে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট

হৃদরোগ চিকিৎসার এনজিও প্লাস্টিতে নতুন মাত্রা যোগ করলেন অধ্যাপক ডা. অমল কুমার চৌধুরী

ডেস্ক রিপোর্ট
  • হালনাগাদ সময় : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ৮৭ বার

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। যে কেউ যেকোনো সময় এর শিকার হতে পারেন। হার্টের চিকিৎসার জন্য স্টেন্টিং বা রিং লাগানো চিকিৎসা হার্টের রক্তনালীর ব্লক বা স্টেনোসিস চিকিৎসার একটি আধুনিক পদ্ধতি। এতে রক্তনালীর ব্লক বেলুন দিয়ে ফুলিয়ে তার ওপর একটি রিং বা স্টেন্ট বসিয়ে দেয়া হয়। ফলে রক্তনালীর পুনরায় ব্লক হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়। এই রিং অতি সূক্ষ্ম তারের তৈরি কলমের রিংয়ের মতো দেখতে, যা বেলুন দিয়ে ফুলালে রক্তনালীর গায়ে আটকে থাকে।

বর্তমানে এ চিকিৎসা ব্যবস্থায় দুইটি রিং ব্যবহার না করে হার্টের রক্তনালীতে সর্বোচ্চ লম্বা/দীর্ঘ ও ক্রমান্বয়ে সরু স্টেন্ট প্রতিস্থাপন করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট হাসপাতালের অধ্যাপক ডা. অমল কুমার চৌধুরী।

গত ২৩ অক্টোবর ঔষধ প্রশাসন এর অনুমতি সাপেক্ষে দেশে প্রথমবারের মতো ৩৭ বছর বয়সী এক রোগীর হার্টের রক্তনালীতে একটি বায়োমাইম মরফ ৬০ মি.মি. দীর্ঘ স্টেন্ট সফলভাবে প্রতিস্থাপন করেন তিনি। বর্তমানে সেই রোগী সুস্থ ও স্বাভাবিক রয়েছেন।

অধ্যাপক ডা. অমল কুমার চৌধুরী জানান, হার্টের রক্তনালীতে দীর্ঘ ব্লক হওয়ার কারণে যেখানে দুইটি স্টেন্ট বা রিং এর প্রয়োজন হয়, সেখানে একটি লম্বা দীর্ঘ স্টেন্ট বা রিং প্রতিস্থাপন করায় রোগীদের আর্থিক সাশ্রয় হচ্ছে এবং এ ধরণের চিকিৎসার জন্য রোগীদের আর বিদেশে গমনের প্রয়োজন হবে না। এতে দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে এবং এর মাধ্যমে দেশে হৃদরোগ চিকিৎসায় নতুন মাত্রা যোগ হলো।

তাঁর এ সফলতায় সাধুবাদ জানিয়েছেন দেশ-বিদেশের হৃদরোগ চিকিৎসকরা।

প্রসঙ্গত, হার্টের রক্তনালীতে ব্লকেজ হলে রক্তনালী সরু হয়ে রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে। ফলে হার্টের মাংসপেশি পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন ও খাবার পায় না। ব্যায়াম বা অধিক পরিশ্রমের সময় যখন অক্সিজেন ও খাবারের চাহিদা বেড়ে যায় তখন রক্ত সরবরাহ না বাড়লে এক ধরনের তীব্র বুকে অস্বস্তি বা ব্যথা করে যাকে এনজাইনা বলে। এছাড়া রক্তনালীর চর্বির স্তর ফেটে গিয়ে এর ওপর রক্তের দানা জমা হয়ে রক্তনালী আংশিক বা পুরো বন্ধ হয়ে একিউট করোনারি সিনড্রোম হতে পারে। এদের কষ্ট বা মুত্যুঝুঁকি এড়ানোর জন্য এনজিওগ্রাম করে এনজিওপ্লাস্টি বা স্টেন্টিং অপারেশন করতে হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102