শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৪ পূর্বাহ্ন

সংক্রমণ ৫ শতাংশের নিচে নামলে পুরোদমে শিক্ষা কার্যক্রম : প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
  • হালনাগাদ সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪ বার

সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে আসলে পুরোদমে শিক্ষা কার্যক্রম চালু হবে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, দেশে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের কাছাকাছি চলে এসেছে। কিছুদিনের মধ্যে হয়তো ৫ শতাংশের নিচে নেমে আসবে। তখন শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু করতে পারব।

রবিবার (১২ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিনে রাজধানীর কয়েকটি স্কুল পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

করোনা সংক্রমণের কারণে দীর্ঘ দেড় বছর পর আজ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। প্রথম অবস্থায় পঞ্চম শ্রেণি, এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের প্রতিদিন এবং অন্য শ্রেণিগুলোকে সপ্তাহে একদিন করে ক্লাসে নেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, জাতির জন্য খুবই খুশির খবর দেড় বছর পর আজ আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করতে পেরেছি। দেশবাসীর সঙ্গে শিক্ষার্থী-অভিভাবকরাও খুশি। আমাদের দেশের করোনা ভাইরাস সংক্রমণের হার নিম্নগামী, যা ৫ শতাংশের কাছাকাছি চলে এসেছে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, কিছুদিনের মধ্যে হয়তো ৫ শতাংশের নিচে নেমে আসবে। তখন আমারা স্বাভাবিক জীবনে ফিরে আসব এবং শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু করতে পারব।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই সচেতন, বিদ্যালয়ে শিক্ষার্থীরা শতভাগ সুরক্ষায় থাকবে। নিশ্চিন্তে আপনাদের সন্তানকে বিদ্যালয়ে পাঠান। তবে বাবা-মাকেও সন্তানের সুরক্ষার ব্যাপারে সচেতন থাকতে হবে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে নিয়মিত মাস্ক (কাপড়ের) পরিধান করতে হবে, শ্রেণি কক্ষে প্রবেশের আগে প্রত্যেককে তাপমাত্রা পরীক্ষা ও সাবান দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে। তা ছাড়া প্রতি বেঞ্চে ৩ ফুট দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের বসতে হবে।

প্রতিমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন। আরো বেশি বেশি বিদ্যালয় ও বিদ্যালয় প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিনি নির্দেশ দেন। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে জনগণের মধ্যে লেখনীর মাধ্যমে সচেতনতা সৃষ্টির জন্য তিনি উপস্থিত মিডিয়া প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী রাজধানীর মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সেগুনবাগিচা আইডিয়াল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102