মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন ঠাকুরগাঁওয়ে নির্বাচনী সহিংসতা, গ্রেফতার আতঙ্কে বন্ধ ব্যবসা প্রতিষ্ঠান ঠাকুরগাঁওয়ে মহানবী (সাঃ)’কে নিয়ে কটুক্তি করায় আটক এক  ঠাকুরগাঁওয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বৃক্ষরোপণ অভিযান ঠাকুরগাঁওয়ে পশুর হাট গুলোতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ রাণীশংকৈলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে ভোগান্তি নবাগত ওসির সাথে ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটির সাংবাদকর্মীদের মতবিনিময়  ঠাকুরগাঁওয়ে চাইনিজ রেষ্টুরেন্ট মালিক সমিতির কমিটি গঠন ঠাকুরগাঁওয়ে ট্রাক ট্যাংকলরি কভার ভ্যান শ্রমিক দলের কমিটি ঘোষণা

শিশুর সর্দি-কাশি সারানোর কিছু ঘরোয়া উপায়

বাংলার আলো বিডি ডেস্ক
  • হালনাগাদ সময় : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৩১ বার
শিশুর সর্দি-কাশি সারানোর কিছু ঘরোয়া উপায়

শীতের মৌসুম চলে এসেছে। আর এ সময় শিশুদের ঠাণ্ডা ও সর্দি-কাশির সমস্যা বেশি হয়ে থাকে। এজন্যই অন্য সময়ের তুলনায় এখন একটু বাড়তি সতর্ক থাকতে হবে।

শিশুদের সাধারণত সর্দি বা ফ্লুর সমস্যা বেশি হয়ে থাকে। আর সর্দি-কাশি হলে সহজে তা সারতেই চায় না। এ জন্য ঘুমের ব্যাঘাতও হয়ে থাকে। তবে শিশুদের সর্দি-কাশি সারানোর ঘরোয়া কিছু উপায় রয়েছে।

আসুন জেনে নেই উপায়গুলো:

১. সর্দি-কাশি সারাতে আদা ও মধু খাওয়াতে পারেন। আদার রস করে মধুর সঙ্গে মিশিয়ে দিনে দুই থেকে তিনবার খাওয়াতে পারেন।

২. সর্দি-কাশি সারাতে সরিষার তেল বেশ উপকারী। দুই কোয়া রসুনের সঙ্গে কিছু কালোজিরা বীজ দিয়ে সরিষার তেল গরম করুন। এরপর এই তেল দিয়ে আপনার শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

৩. নারিকেল তেলে অল্প কর্পূর দিয়ে গরম করে শিশুর বুকে, পিঠে এবং গলায় মাখলে উপকার পাবেন।

৪. সর্দি সারাতে দুধে জায়ফল খুব ভালো কাজ করে থাকে। কয়েক চামচ দুধে এক চিমটি জায়ফল পাউডার দিয়ে একবার ফোটান এবং ঠাণ্ডা করে শিশুকে খাওয়ান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102