শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ভুল্লিতে ব্যবসা প্রতিষ্ঠানের জমি অবৈধ দখলের ঘটনায় সন্ত্রাসী হামলা, আহত-৩ যৌতুক না দিতে পারায় গৃহবধূকে বিষ খাইয়ে হত্যা বিচ্ছেদের খবর শুনেই শবনম ফারিয়াকে অসংখ্য বিয়ের প্রস্তাব! এবার ম্যারাডোনার জার্সি পরে হলুদ কার্ড দেখলেন তেভেজ প্রবাসীর স্ত্রীর সাথে প্রেম, আপত্তিকর ভিডিও করে টাকা আদায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৫ জনের ফাঁসির আদেশ ঘুষ নেওয়া কুড়িগ্রামের সেই ভূমি কর্মকর্তা সাময়িক বরখাস্থ কুড়িগ্রাম পৌর নির্বাচনে ৫জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা কুড়িগ্রামে স্বাধীনতা বিরোধী ও রাজাকার পূত্রের মনোনয়ন বাতিলের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত

বিচারপতির বিরুদ্ধে অভিযোগ; প্রধান বিচারপতির কাছে

ডেস্ক রিপোর্ট:
  • হালনাগাদ সময় : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ৬ বার

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের কয়েকজন বিচারপতির বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ জানালেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নেতৃবৃন্দ।

আজ সমিতির ১৪ সদস্যের কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত সম্বলিত অভিযোগ দাখিল করা হয়।

এতে বিচারপতি ও আইনজীবীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দাবি জানিয়েছেন সমিতি নেতৃবৃন্দ। তারা বলেছেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বার ও বেঞ্চের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরি।

প্রধান বিচারপতির কাছে দেওয়া অভিযোগে বলা হয়, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বার ও বেঞ্চের মধ্যে সু-সম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরি। আইনজীবী ও বিচারকের মধ্যে পারস্পপারিক শ্রদ্ধাবোধ থাকলেই শুধুমাত্র আদালত সুষ্ঠুভাবে তার মহান দায়িত্ব পালন করতে পারেন। দেশের বিজ্ঞ আইনজীবীরা আইন ও আদালতের প্রতি সর্বদা শ্রদ্ধাশীল থেকে নিজেদেরকে আইন পেশায় নিয়োজিত করেছেন। এই অন্যান্য ভূমিকার জন্য আইনজীবীদেরকে আদালতের অবিচ্ছেদ্য অংশ বলা হয়ে থাকে। আদালত সহনশীলতার সাথে তার উপর অর্পিত মহান দায়িত্ব পালন করে থাকেন। অথচ ইদানিং দুই একটি আদালতে মামলার শুনানি চলাকালে সুপ্রিমকোর্টের বিজ্ঞ আইনজীবীদেরকে বিভিন্নভাবে তুচ্ছ তাচ্ছিল্য করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। যা অত্যন্ত দু:খজনক। এই অনাকাঙ্খিত ব্যবহারের জন্য যুগ-যুগ ধরে গড়ে তোলা বার ও বেঞ্চের মধ্যে সু-সম্পর্কের অবনতি হচ্ছে বলে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মনে করে।

অভিযোগে আরো বলা হয়েছে, ‘গত ৮ নভেম্বর ১৩১৪২/২০১৯ নম্বর রিট পিটিশনের শুনানি শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুইজন বিজ্ঞ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমন এবং ইশরাত হাসানের বিরুদ্ধে ১০০ টাকা করে জরিমানা এবং আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। শুনানিকালে আইনজীবীদের সাথে অসৌজন্য মুলক আচরণ করা হয়েছে। যা দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের মর্যাদার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। মামলা দায়ের কিংবা পরিচালনার কারনে আইনজীবীদের বিরুদ্ধে জরিমানা ধার্য কিংবা আদালত অবমাননার রুল জারির ক্ষেত্রে মহামান্য আদালতের কাছে সমিতি আরো সহনশীলতা প্রত্যাশা করে। দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীরা যেমন আদালতের মর্যাদা রক্ষায় বদ্ধ পরিকর। তেমনই আইনজীবীদের মর্যাদা রক্ষার দায়িত্বও আদালতের উপর বর্তায়। এ অবস্থায় দেশের আইনের শাসন বজায় রাখার স্বার্থে বার এবং বেঞ্চের মধ্যে কোন ভুল বুঝাবুঝির সুযোগ সৃষ্টি না হয়, এবং উভয়ের মধ্যে সু-সম্পর্ক বিনষ্ট যাতে না হয়, সে ব্যাপারে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আপনাকে (প্রধান বিচারপতি) প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য জোর দাবি জানাচ্ছে।

আইনজীবী হিসেবে তালিকাভূক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার পরও ব্যারিস্টার মো. জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টে আইনজীবী হিসেবে প্রাকটিস করার জন্য প্রকাশিত গেজেট চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদন খারিজ করে গত ৮ নভেম্বর রায় দেন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ। এ ছাড়া মামলায় খরচ বাবদ আদালতে দুইশ টাকা জমা দিতে রিট আবেদনকারী দুই আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসানকে নির্দেশ দেন। একইসঙ্গে ওই দুই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন।

আগামী ১৬ নভেম্বর ওই দুই আইনজীবীকে স্বশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। এ প্রেক্ষাপটে ৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবীরা অভিনব কর্মসূচি পালন করেন। তারা দুই সহকর্মীকে সহযোগিতা করতে আইনজীবীরা একটি ফান্ড গঠন করেন। সেই ফান্ডে আইনজীবীরা একটাকা করে জমা দিয়েছেন। তবে তারা কোনো নোট জমা দেননি। এমনকি কেউই এক টাকার বেশি দেননি। সকলেই এক টাকা মূল্যমানের একটি করে কয়েন জমা দিয়েছেন। এই বিষয়টি নজরে আসার পর ওই আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের বক্তব্য শোনেন। পরবর্তীতে সমিতির কার্যনির্বাহী কমিটি জরুরী বৈঠকে বসে। ওই বৈঠকেই সর্বসম্মতভাবে প্রধান বিচারপতির কাছে অভিযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর মঙ্গলবার প্রধান বিচারপতির কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৫,৫৩৬,০৪০
সুস্থ
৪৫,৩৭৬,৬০৫
মৃত্যু
১,৫১১,৯১৫
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102