বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৮:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে যাত্রা শুরু করল অনলাইন ভিত্তিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ফুডপ্যান্ডা’ ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা উপলক্ষে মির্জা ফয়সাল আমিনের এর পক্ষ থেকে আর্থিক অনুদান মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজোর মূল আনুষ্ঠানিকতা শুরু ঠাকুরগাঁওয়ে সংঘর্ষ এড়াতে দুর্গা মন্দিরে ১৪৪ ধারা জারি ডিবির অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ ঠাকুরগাঁওয়ে নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার! ঠাকুরগাঁওয়ে করোনার কারণে কর্মহীন হয়ে পড়া দরিদ্রদের মাঝে গরুর বাছুর বিতরণ ঠাকুরগাঁওয়ে মায়ের কবরে ছেলের লাশ উদ্ধার মামলায় গ্রেফতার ২ অভিনন্দন মোখলেছুর রহমান খান ভাসানী ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিমের যৌথ প্রচেষ্টায় কবরস্থান পেলো বেদে সম্প্রদায়

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু, নাসার সতর্কতা

অনলাইন ডেস্ক
  • হালনাগাদ সময় : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ৪৫ বার

মহাকাশ ব্রহ্মাণ্ডে এক এক করে অনেক ঘটনাই ঘটে চলছে। ঘন্টায় ৪৮ হাজার কিলোমিটার গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু। মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়েছে গ্রহাণু ২০২০ এনডি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। সে জন্য ২৪ জুলাই সতর্কতা জারি করেছে নাসা।

করোনা ও প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত গোটা বিশ্ব। ওর উপর আরও একটি বড় বিপর্যয়ের মুখোমুখি হতে যাচ্ছে পৃথিবী। সম্প্রতি বিজ্ঞানীরা বিশালাকার গ্রহাণু নিয়ে শঙ্কিত। যা দ্রুতগতিতে ছুটে আসছে পৃথিবীর দিকে।

নাসার বিজ্ঞানীরা বলছেন, গ্রহাণুটি বিশালাকার। লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড় এই গ্রহাণু। ঘটনাটি আপাতত ঝুঁকিপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। গ্রহাণুটির গতিবেগ ঘন্টায় ৪৮ হাজার কিমি পর্যায় রয়েছে।

তবে বিজ্ঞানিরা জানিয়েছেন, পৃথিবীর কান ঘেষে পার হয়ে যাবে গ্রহাণুটি।

উল্লেখ্য, আজ সূর্য ওঠার আগেই চাঁদের সঙ্গে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি এই পাঁচটি গ্রহ আকাশে পরিলক্ষিত হয়েছে। তবে আকাশ মেঘলা থাকায় অনেক জায়গায় এই দৃশ্য দেখা যায়নি। কিন্তু বিশ্বের অনেক অঞ্চল থেকে এই ব্রহ্মাণ্ড রহস্য ঘেরা দৃশ্য দেখা গেছে।

এর কিছুদিন আগে দেখা গেছে বলায়গ্রাস সূর্যগ্রহণ, এরপর হয়ে গেল চন্দ্রগ্রহণ। গত ১৫ তারিখ থেকে আকাশে অপূর্ব সৌন্দর্যের দৃশ্যে ধূমকেতুর আনাগোনা পরিলক্ষিত হয়ে আসছে। এরই মধ্যে বিশালাকার গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসার খবর।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৪,৭৪৮,৫৭৭
সুস্থ
৩২,৭২৪,৩০১
মৃত্যু
১,১৭৯,০৫৭
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102