মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১১:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বাংলাদেশে লাখো পোশাকশ্রমিক ক্ষতিগ্রস্ত জামাইয়ের ভুয়া প্রেসক্রিপশন, স্বাক্ষর শ্বশুরের কক্সবাজারের মহেশখালীতে ৬ দিন ধরে নিখোঁজ গৃহবধূর পুঁতে রাখা লাশ উদ্ধার কুড়িগ্রামে ৫ বছরের শিশু ধর্ষন মামলার আসামী গ্রেফতার কুড়িগ্রাম জেলা পুলিশের ৭৮টি বিটে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী পুলিশিং সমাবেশ উলিপুরে গলায় ফাঁস দি‌য়ে বৃদ্ধার আত্মহত‌্যা কুড়িগ্রামের কালজানী নদী থেকে মরদেহ উদ্ধার ঠাকুরগাঁওয়ে ধর্ষন ও নারী নির্যাতন প্রতিরোধে একযোগে ৫৩টি ইউনিয়নে বিট পুলিশিং সমাবেশ ঠাকুরগাঁওয়ে মা ও দুই সন্তানের মৃত্যু জনমনে জাল ছড়াচ্ছে কুড়িগ্রামের রৌমারীতে চেয়ারম্যানের বিরুদ্ধে মেম্বারদের অনাস্থা

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যু

বাংলার আলো ডেস্ক
  • হালনাগাদ সময় : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ৩৭ বার

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়লেও প্রতিদিনের হারে তা কমেছে। বাংলাদেশের অবস্থাও এখন পর্যন্ত আগের মতই। দিন দিন ভয়াবহ রূপ লাভ করছে করোনা।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯২৮ জনের দেহে। ফলে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ সাত হাজার ৪৫৩ জনে।

করোনাভাইরাস বিষয়ে সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

দেশের মোট ৮০টি ল্যাবে করোনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৩২৯টি। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৩৬২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১০ লাখ ৪১ হাজার ৬৬১টি।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৯১৪ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১৩ হাজার ৫৫৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৭৪ শতাংশ।

গেল ২৪ ঘণ্টা আক্রান্ত শনাক্তের হার ২১ দশমিক ৯১ শতাংশ এবং এপর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৯২ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৫ জন, নারী ১৫ জন। এ পর্যন্ত মৃত দুই হাজার ৬৬৮ জনের মধ্যে পুরুষ ২১০৪ জন (৭৮ দশমিক ৮৬ শতাংশ) এবং নারী ৫৬৪ জন (২১ দশমিক ১৪ শতাংশ)।

গেল ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে বলা হয়, মৃতদের মধ্যে একজন শিশু রয়েছে। যার বয়স দশের নিচে। এছাড়াও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন, ৮১ থেকে ৯০ বছরের দুজন এবং ৯১ থেকে ১০০ বছরের বয়সসীমার মধ্যে রয়েছেন একজন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, খুলনায় ১০ জন, রাজশাহী পাঁচজন, চট্টগ্রাম বিভাগে সাতজন, সিলেট বিভাগে তিনজন এবং বরিশাল ও রংপুর বিভাগে দুজন করে রয়েছেন।

বরাবরের মতো বুলেটিনে সবাইকে, বিশেষ করে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান ডা. নাসিমা। তিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শও দেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে (বাংলাদেশ সময় সোমবার সকাল আটটা) জানানো হয়েছে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ১৯ হাজার ৩৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আগের দিন যা ছিল ২ লাখ ৩৩ হাজার ২৪৮ জন, তার আগের দিন ছিল প্রায় আড়াই লাখের মতো। ফলে আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার কম মানুষ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা হিসেব করে দেখা যায়, গত তিন দিনে কমেছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪ হাজার ৭৯ জন আগের দিন ছিল ৫ হাজার ৪৮২ এবং তারও আগের দিন ছিল ৭ হাজার ৩৭৯ জন। মোট মৃতের সংখ্যা ৬ লাখ ৮ হাজার ৯০২। মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৭ লাখ ৩৫ হাজার ১৫৮ জন।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪০,৮৭৪,০৪৩
সুস্থ
৩০,৪৮১,৩০৯
মৃত্যু
১,১২৬,২৫৫
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102