বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে যাত্রা শুরু করল অনলাইন ভিত্তিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ফুডপ্যান্ডা’ ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা উপলক্ষে মির্জা ফয়সাল আমিনের এর পক্ষ থেকে আর্থিক অনুদান মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজোর মূল আনুষ্ঠানিকতা শুরু ঠাকুরগাঁওয়ে সংঘর্ষ এড়াতে দুর্গা মন্দিরে ১৪৪ ধারা জারি ডিবির অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ ঠাকুরগাঁওয়ে নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার! ঠাকুরগাঁওয়ে করোনার কারণে কর্মহীন হয়ে পড়া দরিদ্রদের মাঝে গরুর বাছুর বিতরণ ঠাকুরগাঁওয়ে মায়ের কবরে ছেলের লাশ উদ্ধার মামলায় গ্রেফতার ২ অভিনন্দন মোখলেছুর রহমান খান ভাসানী ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিমের যৌথ প্রচেষ্টায় কবরস্থান পেলো বেদে সম্প্রদায়

দূর্বল হোক করোনা

সংবাদদাতার নাম
  • হালনাগাদ সময় : শুক্রবার, ১ মে, ২০২০
  • ৭৮ বার

লেখকের ফেসবুক ওয়াল থেকে নেয়া……………………

কোভিড১৯ (করোনা) নিয়ে আমার মাথায় বিভিন্ন রকম চিন্তা ঘুরপাক খাচ্ছে। আমি মেডিকেল লাইনের কোন মানুষ নই তবুও এই ভাইরাস সম্পর্কে কৌতুহলের শেষ নেই যেন এই লেখকের।

বিভিন্ন গবেষকদের মতামতে জানা যায়, করোনার ‘জেনোম সিকুয়েন্স ‘ অর্থাৎ এটার জিনগত বৈশিষ্ট্য এ পর্যন্ত কয়েকবার বদলে গেছে।

করোনা ভাইরাস যেহেতু মানব দেহের বাইরে বেশিক্ষণ বেঁচে থাকতে পারেনা সেকারণে তার রূপ বদল করতে হচ্ছে বার বার।গবেষণায় জানা যায় যতবার সে রূপ বদল করছে ততবারই সে আরো দক্ষ ও শক্তিশালী হয়ে উঠছে।করোনা ভাইরাসের সর্বশেষ ধরনের নাম ‘A2A’ . এই ভাইরাস মানুষের ফুসফুসের কোষে হানা দিতে বিশেষভাবে পারদর্শী। মানুষে মানু‌ষে ছড়িয়ে পড়াই তার প্রধান লক্ষ্য।

বর্তমানে করোনা আক্রান্তের সিম্পটম সর্দি, কাশি, জ্বর, গলাব্যথা, মাথাব্যথা মারাত্মকভাবে এবং অজ্ঞানও হয়ে যেতে পারে আক্রান্ত ব্যক্তি।
যারা বেশি আক্রান্ত হয় তারা কমরোগ প্রতিরোধ সম্পন্ন ব্যক্তি নিউমোনিয়া, ব্রণকাইটিস লক্ষণ যাদের এবং শিশু ও বৃদ্ধ মানুষ। আরো জানা যায় মাদক সেবক অর্থাৎ বিড়ি, সিগারেট, তামাক এবং মাদক জাতীয় যেকোন নেশাগ্রস্ত ব্যক্তি যাদের ফুসফুস দুর্বল তারা সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারেন।

তবে যুক্তরাষ্ট্রের গবেষকগণ বলেছেন বাংলাদেশসহ এই উপমহাদেশে কোভিড ১৯ এর যে উপশাখা ছড়িয়েছে তা একটু দুর্বল। তাই এখন করোনা ভাইরাসের উপর আরো বেশি গবেষণা করে তার দুর্বল হওয়ার কারণ নির্নয় করে এথেকে পরিত্রাণের পথ খুজঁতে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আমাদের এই উন্নয়নশীল দেশে হয়ত অত্যাধুনিক গবেষণাগার নেই কিন্তু আমাদের মানসিক শক্তি দৃঢ়।

আমরা বাঙালিরা পারিবারিক বন্ধন অত্যন্ত শক্তিশালী ও মমতায় আবৃত। তাইতো যখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইটালি, স্পেন, চীনসহ বিভিন্ন দেশে লাশের মিছিল প্রাণ তখন কেঁপে কেঁপে উঠেছিল।ভীষণ কষ্ট হচ্ছিল আমার দেশের মানুষের মৃত্যু সংবাদ শুনে।প্রতি রাত এখনো নিদ্রাহীন যায় প্রবাসী ভাই বোনদের চিন্তায়।

শুধু তাই নয় যখন প্রথম জানতে পারলাম আমার ঠাকুরগাঁয়ে করোনা হানা দিয়েছে এবং আমার রানীশংকৈল উপজেলায় একজন শিশু আক্রান্ত তখন ভীষণভাবে অসহায় হয়ে পড়ি।প্রতিদিন মনিটরিং করি টিএইচএ, ডাক্তারদের কাছে খবর নেই ছোট্ট মেয়েটি যেন ভয় না পায়।তার রেগুলার চিকিৎসার পাশাপাশি যেন প্রয়োজনীয় খাবার যেমন ভিটামিন সি জাতীয় খাবার, গরম পানি গারগিল করাসহ অন্যান্য প্রয়োজনে যোগাযোগ রাখি। আলহামদুলিল্লাহ্‌ মেয়েটি সেকেন্ড টাইম পরীক্ষায় নেগেটিভ। আর ছেলেটি এখনো হাসপাতালে টেস্টের জন্য স্যাম্পল পাঠিয়েছে।
ঠাকুরগাঁও অন্যান্য উপজেলায় আক্রান্ত হয়েছে। আবার কেউ কেউ সুস্থ হয়ে বাড়িও যাচ্ছে।

লেখক- সেলিনা জাহান লিটা, সংরক্ষিত আসন-৩০১ এর সাবেক এমপি ও ঠাকুরগাঁও জেলা আ’লীগ এর সহ-সভাপতি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৪,৭২৭,৫৯৩
সুস্থ
৩২,৬৯০,৯৬৪
মৃত্যু
১,১৭৮,৩৯০
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102