মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০২:৪৭ অপরাহ্ন

ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস আজ

সোহেল তানভীর, স্টাফ রিপোর্টার
  • হালনাগাদ সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ৯০ বার

আজ ৩ ডিসেম্বর। ৪৯তম ঠাকুরগাঁও মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার মুক্ত হয় এ জেলা। ৯ মাস মরণপণ যুদ্ধ শেষে বীরের বেশে ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে জনমানহীন শহরকে নতুন করে প্রাণ সঞ্চারণ করেছিলেন মুক্তিযোদ্ধারা।

লক্ষ লক্ষ মানুষের স্বত:স্ফুর্ত সংবর্ধণা আর জয় বাংলার ধ্বনী শুনে আবেগ আপ্লুত হয়ে পড়েছিলেন তারা। উড়িয়েছিলেন স্বাধীন বাংলার পতাকা এই জেলার মাটিতে ।

২৫ মার্চ এই কালো রাতে পাকসেনারা ঝাঁপিয়ে পড়ে নিরীহ বাংলাদেশী মানুষের উপর। তাদের প্রতিরোধ করতে সারা দেশসহ ঠাকুরগাঁও বাসীও গড়ে তুলেছিল দুর্বার আন্দোলন। মুক্তিকামী মানুষ তাই মুক্তির স্বাদ নিতে অংশ নিয়েছিল মুক্তিযুদ্ধে।

প্রায় ৮ মাস যুদ্ধের পর ৩০ নভেম্বর পঞ্চগড় হাতছাড়া হওয়ার পর ঠাকুরগাঁওয়ে ঘাঁটি স্থাপন করে পাকবাহিনী। ২ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা বালিয়ার ভুল্লী ব্রিজ উড়িয়ে দেন। ২ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের আক্রমনে পিছু হঠতে বাধ্য হয় পাকবাহিনী। ৩ ডিসেম্বর বিজয়ের বেশে ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে মুক্তিযোদ্ধারা। ২৬ মার্চ আমরা পিছু হটলেও পরবর্তীতে আমরা অধিক শক্তি নিয়ে সম্মুখ যুদ্ধ করে বহু পাক সেনাকে খতম করে ।

ভারতীয় মিত্রবাহিনীর কমান্ডার এলাহাবাদী ডিসেম্বরের ১ তারিখে আমাদের বললেন আগামী পরশু আমরা ঠাকুরগাঁওয়ে যেতে পারবো বলে আশা করছি, যা পরবর্তীতে ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা জেনারেল জ্যাকব এর বইয়ে উল্লেখ পাওয়া যায় বলে জানান ঠাকুরগাঁওয়ে মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান সংগঠক প্রবীণ রাজনীতিবিদ মোঃ আকবর হোসেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে বিজয় দিবসের পাশাপাশি ৩ ডিসেম্বর গর্বের সাথে স্বরণ করুক এই জেলার মানুষ আর তা ছড়িয়ে পড়ুক প্রজন্ম থেকে প্রজন্মে এই প্রত্যাশা সকলের ।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102