মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৩:১১ অপরাহ্ন

ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত

ঠাকুরগাঁও প্রতিনিধি
  • হালনাগাদ সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ৮৩ বার

নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে পালিত হয়েছে পাক হানাদার মুক্ত দিবস। দিবসটি উপলক্ষে জেলা আওয়ামীলীগ ও উদীচী শিল্পগোষ্ঠি দিনব্যাপি নানা কর্মসুচির উদ্যোগ নিয়েছে।

আজ সকাল ১০টায় দুটি সংগঠনের পক্ষ থেকে পাঠাগার চত্বর ও মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে পৃথকভাবে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনে কর্মসুচি শুরু করা হয়। পরে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় চত্বর থেকে একটি বিজয় মিছিল বের হয়ে শহরের প্রধাণ প্রধান সড়ক ঘুরে একইস্থানে গিয়ে শেষ হয়। মিছিলে বাংলাদেশ প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সাংসদ রমেশ চন্দ্রসেন, জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মনিরজ্জামান, মুক্তিযোদ্ধারাসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

উদীচীর শিল্পগোষ্ঠির পক্ষ থেকে শহীদ সরনার্থী, যুদ্ধ সরনার্থী, মুক্তিযোদ্ধা ও তার পরিবারকে ক্রেস্ট দিয়ে সন্মাননা প্রদান করেন।

এছাড়া আলোচনা সভা, শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয়েছে। সন্ধ্যায় ফানুস ওড়ানো ও আতশবাজির আয়োজন রয়েছে।

উল্লেখ্য, ২৯ নভেম্বর পঞ্চগড় হাতছাড়া হওয়ার পর পাকবাহিনীর মনোবল ভেঙে গেলে তারা পিছু হটে ঠাকুরগাঁওয়ে ঘাঁটি স্থাপন করে। পাকসেনারা ৩০ নভেম্বর ভুল্লী ব্রিজটি বোমা মেড়ে উড়িয়ে দেয় এবং সালন্দর এলাকায় বিভিন্ন জায়গায় মাইন পেতে রাখে। মিত্রবাহিনী ভুল্লী ব্রিজ মেরামত করে ট্যাঙ্ক পারাপারের ব্যবস্থা করে ঠাকুরগাঁও শহরের দিকে অগ্রসর হয়।

২ ডিসেম্বর রাতে প্রচ- গোলাগুলি ও সম্মুখ যুদ্ধের পর শত্রুবাহিনী পিছু হটে ২৫ মাইল নামক স্থানে যায়। ৩ ডিসেম্বর ভোর রাতে মিত্রবাহিনী বিজয়ীর বেশে ঠাকুরগাঁও এ প্রবেশ করে। অবশেষে মুক্ত হয় ঠাকুরগাঁও।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102