সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৬:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা উপলক্ষে মির্জা ফয়সাল আমিনের এর পক্ষ থেকে আর্থিক অনুদান মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজোর মূল আনুষ্ঠানিকতা শুরু ঠাকুরগাঁওয়ে সংঘর্ষ এড়াতে দুর্গা মন্দিরে ১৪৪ ধারা জারি ডিবির অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ ঠাকুরগাঁওয়ে নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার! ঠাকুরগাঁওয়ে করোনার কারণে কর্মহীন হয়ে পড়া দরিদ্রদের মাঝে গরুর বাছুর বিতরণ ঠাকুরগাঁওয়ে মায়ের কবরে ছেলের লাশ উদ্ধার মামলায় গ্রেফতার ২ অভিনন্দন মোখলেছুর রহমান খান ভাসানী ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিমের যৌথ প্রচেষ্টায় কবরস্থান পেলো বেদে সম্প্রদায় ঠাকুরগাঁওয়ে ৭ দফা দাবিতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মানববন্ধন

ঠাকুরগাঁওয়ে গমের বাম্পার ফলন, করোনা আতঙ্কের মাঝেও কৃষকের মুখে হাসি

সংবাদদাতার নাম
  • হালনাগাদ সময় : রবিবার, ১২ এপ্রিল, ২০২০
  • ১০১ বার

আপেল মাহাম্মুদ, নিজস্ব প্রতিনিধি : চারিদিকে করোনা সংক্রমণের শঙ্কা। মহাচিন্তায় সব শ্রেণী-পেশার মানুষ। ঘরে বাইরে আলোচনা করোনা নিয়ে। ভাল নেই মানুষের মন। কোন কিছুতেই স্বস্তি মিলছে না।

চাষাবাদেও পড়েছে এর প্রভাব। তবুও থেমে নেই কৃষকের জীবনযুদ্ধ। নানা প্রতিকুলতার মাঝেও গম চাষে এবার ভাল ফলন হয়েছে। বাজারে কাঙ্খিত দামও মিলছে।

প্রতি বিঘায় লাভ হয়েছে কমপক্ষে ৭ হাজার টাকা। ফলে করোনায় মলিন কৃষকের মুখে সাফল্যের হাসি ফুটে উঠেছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়ায় চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবং ব্লাস্ট রোগ দেখা না দেয়ায় এবার ভালো লাভের আশা করছেন চাষীরা। আর গম চাষে কৃষকদের সব ধরণের সহযোগিতা দিয়েছে কৃষি বিভাগ।

বিস্তীর্ণ ক্ষেতজুড়ে সোনালী গমের এমন দৃশ্য এখন চোখে পড়বে রুহিয়ার বিভিন্ন এলাকায়। এসব গম কেটে এখন ঘরে তুলছে চাষীরা। রোগবালাই না থাকায় এবার গমের ফলনও হয়েছে ভালো।

চলতি মৌসুমে থানার প্রায় সব ইউনিয়নেই গম চাষ হয়েছে। তবে বেশি চাষ হয়েছে ২০ নং রুহিয়া ইউনিয়নে। বর্তমানে প্রতিমন গম ৮শ’ টাকা থেকে সাড়ে ৯শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। এক বিঘা জমিতে গমচাষে খরচ হয় আড়াই হাজার টাকা, আর সেখান থেকে পাওয়া যায় প্রায় ৮ হাজার টাকা।

আর কৃষি বিভাগ থেকে গম চাষীদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সর্বচ্চ্ সহযোগিতা করেছে বলে জানান উপ-সহকারী কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ।

এ বছর কেবল রুহিয়া থানাতেই ২শ’ একর জমিতে গম চাষ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৩,৩২৩,১১৪
সুস্থ
৩১,৮৯৬,৬৭২
মৃত্যু
১,১৫৮,৮০৫
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102