শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৯:২৫ অপরাহ্ন

চলছে শান্তিপূর্ণ নির্বাচন, কেন্দ্রমুখী ভোটাররা

ডেস্ক রিপোর্ট
  • হালনাগাদ সময় : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০
  • ১৪ বার

প্রথম ধাপে দেশের ২৪ পৌরসভায় উৎসবের আমেজে ভোটগ্রহণ চলছে। কোনো কেন্দ্র ভোটারশূন্য দেখা যায়নি। সোমবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত তেমন বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

এদিন সকাল থেকেই ভোট কেন্দ্রগুলোতে ভোটাররা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যাচ্ছে। নারী-পুরুষ সবার মধ্যেই এক ধরনের উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ভোটের প্রথম চার ঘণ্টায় বিভিন্ন কেন্দ্র সরেজমিনে ঘুরে ভোটের স্বস্তির খবর পাঠিয়েছেন প্রতিনিধিরা।

শীতকে উপেক্ষা করে নেত্রকোনার মদনে সকাল থেকেই জাহাঙ্গীরপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ প্রতিটি কেন্দ্রেই ভোটাররা উপস্থিত হতে শুরু করেন। বিশেষ করে কেন্দ্রে কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি বেশ লক্ষণীয়।

জেলা রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল লতিফ বলেন, বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সকাল থেকে ভোটাররা আসতে শুরু করেছে। তবে প্রাথমিকভাবে ইভিএম পদ্ধতিতে ভোট দিতে কিছুটা সমস্যা হলেও ধীরে ধীরে তা ঠিক হয় যাবে। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি আরো বাড়বে। আশা করছি এবারের পৌর নির্বাচনে ভোটার উপস্থিতি অনেকটাই বেশি থাকবে।

চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভা নির্বাচনে শান্তিপূর্ণভাবে চলছে ভোটগ্রহণ। এ পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হওয়ায় ভোটারদের মাঝেও ব্যাপক আগ্রহ দেখা গেছে।

উল্লেখ্য, ২৪টি পৌরসভায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও স্বতন্ত্র প্রার্থীসহ মেয়র পদে ৯৩, সংরক্ষিত নারী ওয়ার্ডে ২৬৫ ও সাধারণ ওয়ার্ড কমিশনার পদে ৮০১ জনসহ তিন পদে মোট ১১শ’ ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যেসব পৌরসভায় ভোট চলছে, সেগুলো হলো- পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোণার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, সুনাগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুন্ডু।

গত ২২ নভেম্বর প্রথম ধাপের ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। নির্বাচনী মাঝপথে গাজীপুরের শ্রীপুর পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী মারা যান। ওই পৌরসভায় ১৬ জানুয়ারি ভোটের দিন নির্ধারণ করে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাস মহামারির মধ্যে এবার ৪ ধাপে পৌর নির্বাচন করছে কমিশন। এরমধ্যে তিন ধাপে ১৫০টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের ৬১ পৌরসভায় ভোট হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএম এবং ৩২ পৌরসভায় ব্যালটে ভোটগ্রহণ হবে।

আর তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি ভোটের তারিখ রেখে সর্বশেষ তফসিল দেয়া হয়েছে। বাকি যেসব পৌরসভা ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন উপযোগী হচ্ছে, সেসব এলাকায় চতুর্থ ধাপের ভোটগ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102