বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
অভিনন্দন মোখলেছুর রহমান খান ভাসানী ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিমের যৌথ প্রচেষ্টায় কবরস্থান পেলো বেদে সম্প্রদায় ঠাকুরগাঁওয়ে ৭ দফা দাবিতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মানববন্ধন পূজা মণ্ডপে সন্ধ্যায় আরতির পর প্রবেশ নিষেধ চিরিরবন্দরে কাঁকড়া নদীতে ঝিঁনুক তুলতে নেমে নিখোঁজ, ২৪ ঘন্টা পর কিশোরের মৃতদেহ উদ্ধার ‘বিয়ে পাগলা’ ছেলে হাতুরিপেটা করলেন বৃদ্ধ বাবাকে ‘মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না’ দ্বিতীয় বিয়ের প্রতিবাদ করায় স্ত্রীকে সিগারেটের ছ্যাঁকা দিল স্বামী বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে: ফখরুল বাংলাদেশে লাখো পোশাকশ্রমিক ক্ষতিগ্রস্ত

কোভিড-১৯ নিয়ে কিছু কথা…….

সংবাদদাতার নাম
  • হালনাগাদ সময় : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
  • ৭১ বার

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব আজ স্তব্ধ। এটি এমনি একটি ভাইরাস যার কোন ঔষধ নেই। এ থেকে পরিত্রাণের উপায় স্বাস্থ্যবিধি মেনে বিশ্রাম নেওয়া। দেশে করোনা যুদ্ধে যারা অবতির্ণ হয়েছেন তাদের নিয়ে সোমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন সংরক্ষিত আসন-৩০১ এর সাবেক সংসদ সদস্য ও ঠাকুরগাঁও জেলা আ’লীগের সহ-সভাপতি সেলিনা জাহান লিটা। বাংলার আলো বিডি ডট কম এর পাঠকদের জন্য তাঁর সে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো :

“যুগে যুগে প্রতিটা যুদ্ধেই যাঁরা জীবন দিয়েছেন তাঁরা শহীদ। তেমনি সারা বিশ্বের মানব জাতি এক হয়ে কোভিড১৯ এর বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছে। আমরা যুদ্ধ করছি যেমন ডাক্তার, নার্সসহ মেডিকেল কর্মীরা,সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সমাজ সেবক। কেউ কর্মহীন মানুষের মাঝে খাদ্য দিয়ে, কেউ কলম সৈনিক হয়ে, কেউ সংবাদ কর্মী, আবার কেউ ঘরে অবস্থান করে অর্থাৎ এই ভাইরাস মোকাবিলার প্রধান অস্ত্র হল নিজ নিজ ঘরে অবস্থান করা ও পরিস্কার পরিচ্ছন্ন থাকা। এরা সবাই যোদ্ধা,সবার অবদান কমবেশি করোনা মোকাবিলায় আছে।

আর যারা এসব নিয়ম লঙ্ঘন করছেন, যেমন ত্রাণের সামগ্রী আত্মসাৎ করা, ডাক্তার বা নার্স বা স্বাস্থ্যকর্মী হয়েও করোনা রোগীকে সেবা না দেয়া যেটা তার নৈতিক দায়িত্ব ছিল।করোনা রোগী দেখলে যারা ভয় পেয়ে দুর দুর করে তাড়িয়ে দেয়, ক্ষুধার্ত মানুষ দেখেও যারা সাহায্যে এগিয়ে আসেনা, সরকারি বিধি নিষেধ না মানা তারাও সীমালঙ্ঘনকারী।

পৃথিবীকে আবার নতুনভাবে আরো অনেক অনেক যুগ বাঁচিয়ে রাখার জন্য সৃষ্টিকর্তার এই সতর্কবার্তা নয়তো!?
মানু‌ষে মানুষে হানাহানি, অস্ত্রের ঝনঝনানি, নতুন নতুন যন্ত্র‌ আবিষ্কার কালো ধোঁয়ায় আকাশ বাতাস বিষাক্ত। মানুষ অধিক লাভের আশায় ফরমালিন জাতীয় বিষ মেশায় খাবারে ইত্যাদি।আমাদের প্রজন্ম বিকলাঙ্গ হয়ে জন্ম নিচ্ছে হাজার হাজার। আমরা প্রতিনিয়ত নতুন নতুন রোগের সম্মুখীন হচ্ছি। হত্যা-খুন, ধর্ষণ, প্রতিহিংসা, পাপাচার বেড়েই চলছিল।

শুনেছি মহামারি নাকি কিছু না কিছু শিখিয়ে দিয়ে যায়। কিন্তু এবারের মহামারি আমাদের সবচেয়ে ভয়ানক শিক্ষাটি দিল যা আমাদের সামাজিক, স্বাস্থ্যগতভাবে প্রয়োজন ছিল।

শার্ট,শাড়ি বা যেকোন পোশাক ফিটফাট করে পরলেই পরিস্কার হয় না অর্থাৎ পবিত্র থাকতে হয়।এই পবিত্রতা মানুষ রক্ষা করেনি। করোনা ভাইরাস তাকে ছোঁবে কিন্তু এর মাঝেও কিছু নিষ্পাপ মানুষকে জীবন দিতে হচ্ছে।
সৃষ্টিকর্তা অর্থাৎ আল্লাহ্ পবিত্র কোরআনে মানুষকে সুশৃঙ্খল ও পবিত্র থাকার জন্য নামাযের বিধান করেছেন। বৈজ্ঞানিকভাবে দেখতে গেলে তা কিন্তু স্বাস্থ্যসম্মত।অযুর মাধ্যমে যেমন পরিস্কার থাকা যায় পাঁচ ওয়াক্ত নামাযে, তেমনি ব্যায়ামেও শরীর সুস্থ থাকে। আবার আমাদের যে অনৈতিকতা বা পাপকাজ তা থেকেও বিরত থাকা যায়।
তাই করোনা ভাইরাস মোকাবিলায় এখনই আসল সময় আসুন আরো সুশৃঙ্খল জীবন চর্চা করি, ক্ষুধার্ত মানুষের পাশে দাঁড়াই।(অবশ্যই সাহায্যের নামে ছবি প্রচার করে তাকে ছোট করে নয়।)

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা রোগীদের মানসিক সাপোর্ট দেই, গণসচেতনতা সৃষ্টি করি।সরকারি কর্মকর্তা, ডাক্তার বা স্বাস্থ্যকর্মীসহ, যারা রোগীদের সেবাই কাজ করছেন তাদের পাশে থাকি মানসিক সাপোর্ট দেই।
মনে রাখতে হবে মহান মুক্তিযুদ্ধের মতই এটাও একটা যুদ্ধ। শারীরিক দুরত্ব কিন্তু মানসিকভাবে আমরা ঐক্যবদ্ধ হয়ে এযুদ্ধে জয় লাভ করবো ইন্ শাহ্ আল্লাহ্। আল্লাহ্ সহায় হন।”

(আমার এ লেখা করোনা ভাইরাস প্রতিরোধে যাঁরা জীবন বাজী রেখে কাজ করছেন তাঁদের জন্য উৎস্বর্গ করলাম)

লেখক: সেলিনা জাহান লিটা, সাবেক সাংসদ, সহ-সভাপতি, জেলা আওয়ামী লীগ, ঠাকুরগাঁও।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪১,৪৮৭,১৮৫
সুস্থ
৩০,৯১৪,১৫৮
মৃত্যু
১,১৩৬,৩৪১
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102