অর্থনীতিপ্রধান খবর

কর প্রদানে কেউ হয়রানি করলে আমার কাছে অভিযোগ করুন: অর্থমন্ত্রী

কর দিতে কোনো ধরনের হয়রানির শিকার হলে অভিযোগ দেয়ার পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ভ্যাটদাতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আমার দরজা সব সময় আপনাদের জন্য খোলা।

কর প্রদানে কেউ হয়রানি করলে সরাসরি আমার কাছে অভিযোগ করুন। তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। এ প্রতিশ্রুতি আমি আপনাদের দিচ্ছি।

মঙ্গলবার রাতে শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯ উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা কারো ওপর কর চাপিয়ে দেয়নি। আমরা ট্যাক্সটাকে স্বাচ্ছন্দ্য করেছি। যাতে করে সবাই কর দিতে পারেন। আমাদের যা সম্পদ রয়েছে এটির যথাযথ ব্যবহার করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কাজ করে যাব।

সবাইকে কর দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাড়ি-গাড়ি, টাকা-পয়সা কার জন্য করছেন? আপনার নাতি-নাতনি, ছেলে-মেয়ের জন্য। যদি কোনোদিন রাজস্ব কর্মকর্তা গিয়ে প্রশ্ন করেন কোথা থেকে আসলো বাড়ি-গাড়ি, টাকা পয়সা। কী উত্তর দেবেন? আপনি আপনার ছেলে-মেয়ের কাছে ছোট হয়ে যাবেন। নিজেকে ছেলে মেয়ের কাছে ছোট করবেন না।

বিভিন্ন ক্ষেত্রে ছাড় দেয়ার কারণে কর জিডিপি পরিমাণ কম জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অনেক প্রয়োজনীয় পণ্যে আমরা ট্যাক্স ছাড় দিচ্ছি। বিভিন্ন খাতে আমরা অনেক বেশি ট্যাক্স ছাড় দিচ্ছি। এত ছাড় দেয়ার কারণে আমাদের কর জিডিপির পরিমাণ কম। তা না হলে আরও অনেক বেশি হতো।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মো. ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর’র সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান ও আব্দুল মান্নান শিকদার।

অনুষ্ঠানে আরএফএল ইলেকট্রনিক্স লিমিটেডসহ ১৪৪টি প্রতিষ্ঠানকে ২০১৭-১৮ অর্থবছরের জন্য সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার দেয়া হয়। এর মধ্যে জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ৯টি ও জেলা পর্যায়ে ১৩৫টি
প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close