নোটিশ :

করোনায় আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তারা পাবেন ৫ লক্ষ টাকা

  • প্রকাশিত: বুধবার, ১৫ এপ্রিল, ২০২০
  • ৬৭ পঠিত:

বাংলার আলো ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সরকারের সাধারণ ছুটি ঘোষণার মধ্যেও যেসব বাংক কর্মকর্তা জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন তাদের জন্য বিশেষ স্বাস্থ্য বীমা সুবিধা এবং বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৫ এপ্রিল) এ ব্যাপারে একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সেই অর্থ পরিশোধ করবে ব্যাংক। তবে করোনায় আক্রান্ত হয়ে কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু হলে স্বাস্থ্যবীমার পাঁচগুণ বিশেষ অনুদান পাবে পরিবার।

বাংলাদেশ ব্যাংক সার্কুলারে উল্লেখ করেছে, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে সাধারণ ছুটি চলছে। এমন সময়েও চলছে ব্যাংক। স্বাস্থ্যঝুঁকি নিয়েও দায়িত্ব পালন করছেন অনেক ব্যাংকার। তাই নিজের জীবন এবং পরিবারকে ঝুঁকিতে রেখে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ স্বাস্থ্যবীমা সুবিধা এবং বিশেষ অনুদান দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও যেসব ব্যাংক কর্মকর্তা কর্মচারী নিয়মিত দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে পদমর্যাদার ভিত্তিতে তাদের পাঁচ লাখ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবীমা নিশ্চিত করতে হবে। পাশাপাশি তার সার্বিক চিকিৎসার ব্যয় বহন করতে হবে সংশ্লিষ্ট ব্যাংককে।

বাংলাদেশ ব্যাংক বলছে, সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনের কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে দুর্ভাগ্যজনকভাবে কোনও ব্যাংক কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু ঘটলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে দিতে হবে। এক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনও দায়দেনার সঙ্গে বিশেষ অনুদান সমন্বয় করতে পারবে না। এছাড়াও ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। সাধারণ ছুটি কালীন সময়ে কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় অন্য যেকোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় বহন করবে সংশ্লিষ্ট ব্যাংক।

এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে কার্যকর হবে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনা আক্রান্তদের বিশেষ স্বাস্থ্যবীমা কার্যকর থাকবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা দেয়, সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় যেসব ব্যাংক কর্মকর্তা-কর্মচারী সশরীরে অফিস করছেন তাদের জন্য বিশেষ প্রণোদনা চালু হচ্ছে। ১০ দিন অফিসে গেলেই ব্যাংক কর্মীরা ভাতা হিসেবে পাবেন বাড়তি এক মাসের বেতন।(সুত্র : বাংলা ট্রিবিউন)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫২,৪৪৫
সুস্থ
১১,১২০
মৃত্যু
৭০৯

বিশ্বে

আক্রান্ত
৬,৪৫১,৯৬৬
সুস্থ
৩,০৬৬,৬৭৮
মৃত্যু
৩৮২,৪৭৯
২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত বাংলার আলো বিডি  
Design & Developed By NewsTheme.Com