শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে যাত্রা শুরু করল অনলাইন ভিত্তিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ফুডপ্যান্ডা’ ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা উপলক্ষে মির্জা ফয়সাল আমিনের এর পক্ষ থেকে আর্থিক অনুদান মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজোর মূল আনুষ্ঠানিকতা শুরু ঠাকুরগাঁওয়ে সংঘর্ষ এড়াতে দুর্গা মন্দিরে ১৪৪ ধারা জারি ডিবির অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ ঠাকুরগাঁওয়ে নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার! ঠাকুরগাঁওয়ে করোনার কারণে কর্মহীন হয়ে পড়া দরিদ্রদের মাঝে গরুর বাছুর বিতরণ ঠাকুরগাঁওয়ে মায়ের কবরে ছেলের লাশ উদ্ধার মামলায় গ্রেফতার ২ অভিনন্দন মোখলেছুর রহমান খান ভাসানী ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিমের যৌথ প্রচেষ্টায় কবরস্থান পেলো বেদে সম্প্রদায়

করোনার সংকটে খাদ্যের চাহিদা মেটাতে ইঁদুর খাচ্ছেন তারা

অনলাইন ডেস্ক
  • হালনাগাদ সময় : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৫০ বার
করোনার সংকটে খাদ্যের চাহিদা মেটাতে ইঁদুর খাচ্ছেন তারা

করোনাভাইরাসের প্রভাবে যে কয়টি দেশে খাদ্য সংকট দেখা দিয়েছে, তার মধ্যে একটি আফ্রিকার মালাউই। দেশটিতে সংকট এতটাই প্রবল, মানুষ বাধ্য হচ্ছে বন-বাঁদাড়ে থেকে বিভিন্ন ছোট প্রজাতির প্রাণী ধরে এনে পুড়িয়ে খেতে। খাদ্যের চাহিদা মেটাতে ইঁদুর তাদের মধ্যে অন্যতম।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, লকডাউনে ব্যাপক অর্থনৈতিক সংকটে পড়েছে পূর্ব আফ্রিকার রাষ্ট্র মালাউই। এমন অবস্থা যে, দেশটির বিভিন্ন অঞ্চলে লোকজন ইঁদুর পুড়িয়ে খাচ্ছে। প্রোটিনের চাহিদা মেটাতে পোড়া ইঁদুর বিক্রিও করছে।

ব্লান্টায়ার এবং লিলংউই নামে দেশটির দুই বড় শহরে লোকদের দেখা গেছে বিভিন্ন যানবাহনে থাকা যাত্রীদের কাছে পোড়া ইঁদুর বিক্রি করতে। শিক কাবাবের মতো শিকে আটকে পোড়া ইঁদুর বিক্রি হচ্ছে শহরের ফুটপাতের দোকান ও মার্কেটে। মুখরোচক খাবার হিসেবে দোকানেই সেগুলো প্রস্তুত করা হচ্ছে।

করোনা মহামারির মতো রোগের কারণে দরিদ্রতা থেকে রক্ষা পেতে ইঁদুর খাওয়া ও বেচা-বিক্রির কাজ করছে মানুষ। মূলত সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতিকে বেঁচে থাকার জন্য বন-বাঁদাড়ে থেকে ধরে এনে ইঁদুর-চিকার মতো প্রাণী খাচ্ছে মালাউইর মানুষ।

মালাউইতে করোনায় সাড়ে পাঁচ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৭০ জনেরও বেশি মানুষ। দেশটিকে চলমান লকডাউন পরিস্থিতে কাজ না থাকায় খাদ্য সংকট দেখা দিচ্ছে নিম্ন শ্রেণির পরিবারগুলোতে। যে কারণে পোড়া ইঁদুর খাওয়ার পাশাপাশি শিকার ও বিক্রিকে পেশা হিসেবে বেছে নিয়েছেন কেউ কেউ।

এদিকে মালাউই সরকার ঘোষণা দেয়, করোনায় আরোপিত নিষেধাজ্ঞার কারণে কর্মহীন হয়ে পড়া প্রত্যেক মানুষকে মাসে ৫০ ডলার করে দেওয়া হবে। জুন মাসে এ অর্থ সহায়তা দেওয়ার কথা থাকলেও এখনো সেটি বাস্তবায়ন করতে পারেনি সরকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৫,৩৮২,১৫১
সুস্থ
৩৩,০১৮,৬৯৭
মৃত্যু
১,১৮৭,০২৯
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102