শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৮:১৮ অপরাহ্ন

অনলাইনে শিক্ষক বদলির জট ছাড়াতে জরুরিভিত্তিতে শূন্যপদের তালিকা চেয়েছে সরকার

বাংলার আলো বিডি ডেস্ক
  • হালনাগাদ সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৬ বার
অনলাইনে শিক্ষক বদলির জট ছাড়াতে জরুরিভিত্তিতে শূন্যপদের তালিকা চেয়েছে সরকার

অনলাইনে শিক্ষক বদলি প্রক্রিয়ার জট ছাড়াতে জরুরিভিত্তিতে সরকারি কলেজের শূন্যপদের তালিকা চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সরকারি কলেজ, টিচার ট্রেনিং কলেজ, আলিয়া মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে এই তথ্য চাওয়া হয়। রবিবার (৬ সেপ্টেম্বর) উপপরিচালক অধ্যাপক ড. শাহ মো. আমির আলী সাক্ষরিত বিজ্ঞপ্তি সোমবার (৭ সেপ্টেম্বর) অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

২০২০ সালের সরকারি কলেজে শিক্ষক বদলি/পদায়ন নীতিমালা অনুযায়ী তথ্য হালনাগাদ করা হচ্ছে। গত ২ জুন এই নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। নীতিমালা অনুযায়ী অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নিলেও শিক্ষকদের শূন্যপদের তথ্য হালনাগাদ না থাকায় বদলি করতে পারছে না সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রভাষক, ও সহকারী অধ্যাপকদের বদলির আবেদন অনলাইনে সমাধান করার লক্ষে স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের শূন্যপদ হালনাগাদ থাকা জরুরি। লক্ষ্য করা যাচ্ছে পদায়নে আগ্রহী কলেজের শূন্য পদের তথ্য হালনাগাদ না থাকায় প্রভাষক ও সহকারী অধ্যাপকদের আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করা যাচ্ছে না। এমতাবস্থায় অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধানরা স্ব স্ব কলেজের শূন্যপদের তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট সফটওয়ারে (www.emis.gov.bd) জরুরিভিত্তিতে হালনাগাদ করার জন্য বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় সব পদ কোনওক্রমেই শূন্যপদ হিসেবে দেখানো যাবে না। পদায়নের অপেক্ষারত অধ্যাপক, সহযোগী অধ্যাপকদের মূল পদে পদায়নের পর ওই পদটি শূন্য হিসেবে দেখাতে হবে। এ বিষয়ে পরবর্তী কোনও জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৬,৩৮০,৫২৬
সুস্থ
৪৫,৯৬২,৫৩৪
মৃত্যু
১,৫২৭,৩৭৬
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- বাংলার আলো বিডি
themesba-lates1749691102