মঙ্গলবার , অক্টোবর ১৬ ২০১৮

স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে
১২ হাজার ফুট ওপরে উঠল আগ্নেয়গিরির ছাই

বাংলার আলো ডেস্ক: যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের কিলাউয়া আগ্নেয়গিরি থেকে প্রচণ্ড ধোঁয়া, ছাই ও লাভা উদগীরণ হচ্ছে। আর এ ছাই ১২ হাজার ফুট পর্যন্ত ওপরে উঠে এসেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আকাশে বিষাক্ত ছাই ওঠার পর তা আবার মাটিতে ফিরে আসছে। এ কারণে স্থানীয়দের বাড়িতে অবস্থান করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া কাছাকাছি এলাকায় বিমান চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগ্নেয়গিরির কারণে  খুব কাছাকাছি এলাকা থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। তবে অনেকেই তাদের মূল্যবান সামগ্রী নিতে পারেননি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে আগ্নেয়গিরি থেকে ১৮ মাইল দূরেও ছাই এসে পড়ছে। এছাড়া আকাশে ১২ হাজার ফুট পর্যন্ত ওপর দিয়ে এ ছাইকে উড়তে দেখা যাচ্ছে।

আগ্নেয়গিরির আশপাশের এলাকায় জরুরি পরিস্থিতি জারি করা হয়েছে। সেই সঙ্গে ওই এলাকা থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রায় দুই হাজার বাসিন্দাকে ওই এলাকা ছেড়ে অন্যত্র চলে যেতে বলা হয়েছে।

বিষাক্ত পদার্থ উদগীরণ ছাড়াও আগ্নেয়গিরির আশপাশের এলাকায় কয়েক দফা শক্তিশালী ভূমিকম্পও হয়েছে। তার পরই লাভা উদগীরণ শুরু হয়।

Check Also

ছেলের জন্য দেখা পাত্রীকে বিয়ে করলেন বাবা!

আন্তর্জাতিক খবর: ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ বিয়ে করেছেন তার ছেলের জন্য ঠিক করা ২১ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *